HAJEE KOROP ALI MEMORIAL DEGREE COLLEGE

হাজী কোরপ আলী মেমোরিয়াল ডিগ্রী কলেজ

Rules and Regulations

শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা : হাজী কোরপ আলী মেমোরিয়াল ডিগ্রী কলেজ একটি অন্যতম কলেজ। কাঙ্খিত আচরণিক পরিবর্তন ও সন্তোষজনক ফলাফলের লক্ষ্যে কলেজে যথেষ্ট শিক্ষার অনুকূল পরিবেশ বিরাজমান। অত্র কলেজের সার্বিক পরিস্থিতি সুষ্ঠু রাখার নিমিত্তে ছাত্র-ছাত্রীদের কিছু নিয়ম-শৃঙ্খলা মেনে চলা একান্ত কর্তব্য। প্রতিদিন কলেজ কর্তৃক নির্ধারিত পোশাক (ইউনিফরম) পরিধান করা ও আইডি কার্ড সাথে রাখতে হবে। ক্লাস চলাকালীন কলেজ ক্যাম্পাসে মোবাইল ফোন সঙ্গে রাখা যাবে না এবং ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ। কলেজে অবস্থানকালীন সময়ে আইন-শৃঙ্খলা পরিপন্থী কোন কাজের সাথে জড়িত হলে শিক্ষার্থীর বিরুদ্ধে আইন মোতাবেক দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। এমনকি কর্তৃপক্ষ কলেজ হতে তাকে বহিষ্কারও করতে পারে।

একাডেমিক কাউন্সিলের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী প্রতিদিন উপরোক্ত কর্মকান্ডগুলো দেখভাল করে থাকেন।

ছাত্রদের পোশাকের ধরণ: ব্লু রং-এর ফুলপ্যান্ট, সাদা-নীল চেক শার্ট, কলেজের মনোগ্রাম সম্বলিত দুই কাঁধে দুইটি ব্যাজ, কালো সু।

ছাত্রীদের পোশাকের ধরণ: সাদা সালোয়ার, সাদা শার্ট, সাদা-নীল চেক টপস, দুই কাঁধে কলেজের মনোগ্রাম সম্বলিত ব্যাজ, কালো পাম্প সু। অথবা সাদা-নীল রং-এর বোরখা।

ক্লাস উপস্থিতি : প্রতিটি শিক্ষার্থীকে ক্লাসে কমপক্ষে ৭৫% উপস্থিতি থাকতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ৭৫% উপস্থিত শিক্ষার্থী কলেজিয়েট হিসেবে বিবেচিত হবে এবং তারা চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

পরীক্ষাসমূহ : উন্নত ফলাফলের নিমিত্তে একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী উচ্চ মাধ্যমিক শ্রেণীর জন্য মাসিক, ১ম সাময়িক, বার্ষিক, প্রাক নির্বাচনী ও নির্বাচনী এবং অনার্স ও ডিগ্রী পাস কোর্সের জন্য টিউটরিয়াল ও নির্বাচনী পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কলেজের অভ্যন্তরীণ পরীক্ষায় অংশগ্রহণ প্রত্যেকের জন্য বাধ্যতামূলক।

  • কলেজের অভ্যন্তরীণ পরীক্ষাসমূহে অংশ নেয়া বাধ্যতামূলক। বার্ষিক পরীক্ষায় পাস না করলে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে না।
  • টিউটোরিয়াল/বার্ষিক/নিবাচনী পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • কলেজের নির্ধারিত আই.ডি. কার্ডসহ ক্যাম্পাসে ও ক্লাসে উপস্থিতি বাধ্যতামূলক।
  • কলেজে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রীর আচরণে ভদ্রতা, শালীনতা ও নিয়মানুবর্তিতা থাকা একান্ত প্রয়োজনীয়। কলেজের সুশৃঙ্খল পরিবেশ, পরিছন্নতা ও সুনাম বৃদ্ধিতে প্রত্যেক ছাত্র-ছাত্রীদের সচেষ্ট থাকতে হবে।
  • কলেজের অভ্যন্তরীণ শৃঙ্খলার পরিপন্থী কোন কাজ করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ছাত্রীদের উপবৃত্তি প্রদান সংক্রান্ত নিয়মাবলী :
ক) S.S.C. পরীক্ষায় ন্যূনতম GPA ২.৫ থাকতে হবে।
খ) আর্থিকভাবে অসচ্ছল/দরিদ্র পরিবারের সন্তান হতে হবে।
গ) অবিবাহিতা হতে হবে।